সোমবার, ০৬ মে ২০২৪, ০৩:৪৫ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
আলোচনা ও ধামাইল গানে লোককবি প্রতাপরঞ্জনকে স্মরণ

আলোচনা ও ধামাইল গানে লোককবি প্রতাপরঞ্জনকে স্মরণ

 

স্টাফ রিপোর্টার::

হাওরভাটির নিভৃত পল্লীর লোককবি প্রতাপরঞ্জন তালুকদার। হাওরাঞ্চলে নারী সঙ্গীত রচয়িতা হিসেবে তিনি পরিচিত। নারীদের মধ্যে তার ধামাইল গান ব্যাপক জনপ্রিয়। বিশেষ করে সনাতন ধর্মাবলম্বীদের পারিবারিক, সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানে তিনি অবধারিত। গ্রামীণ নারীরা বাঁচিয়ে রেখেছেন এবং রাখছেন এই ধামাইল রচয়িতাকে। ক্রমেই বাংলাভাষিদের কাছে জনপ্রিয় হয়ে ওঠছেন তিনি।

এই জনপ্রিয় ধামাইল রচয়িতার ১৩ তম প্রয়াণ দিবস উপলক্ষে শান্তিগঞ্জে আলোচনা সভা ও ধামাইল গানের আসর অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে ধামাইল গানে গানে প্রতাপরঞ্জনকে স্মরণ করেন ভক্ত অনুরাগীরা৷

শুক্রবার(৭ অক্টোবর) উপজেলার পশ্চিম বীরগাও ইউনিয়নে কবির নিজ গ্রাম টাইলায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রতাপ রঞ্জন স্মৃতি পরিষদের সভাপতি জয়ন্ত তালুকদার পুল্টনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শ্যামল দেবের সঞ্চালনায় আলোচনা অংশ নেন প্রতাপরঞ্জন তালুকদারের সহধর্মিণী সুচিত্রা রায়, ধামালি চুনারুঘাট সিলেটের জয়ধ্বনির প্রতিষ্ঠাতা সভাপতি এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী মোস্তাক বাহার, সিলেট বিভাগীয় ধামাইল উন্নয়ন পরিষদের সাধারণ সম্পাদক ও শ্রীমঙ্গল নবনাগরী ধামাইল দলের প্রতিষ্ঠাতা সভাপতি রামকৃষ্ণ সরকার, প্রারম্ভিকা প্রকাশের পরিচালক ও সিলেট জেলা উদীচীর সহ- সাধারণ সম্পাদক ধ্রুব গৌতম, মেটোসুর সম্পাদক বিমান তালুকদার।

এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন সিলেট লেখিকা সংঘের সহ-সভাপতি মাসুদা সিদ্দিকা রুহী, কবি ও গীতিকার মেঘদাদ মেঘ,৷ প্রতাপ রঞ্জন উৎসব উদযাপন কমিটির সভাপতি সমরু মিয়া মেম্বার, সাধারণ সম্পাদক রাসেল আহমদ, দিরাই উদীচীর অরন্য কিরণ, জুষেন চন্দ্র সরকার প্রমুখ।

অনুষ্ঠান শেষে সদ্য প্রয়াত সাংবাদিক ও সংস্কৃতিকর্মী জয়ন্ত কুমার সরকার ও প্রতাপরঞ্জন তালুকদারের আত্মার শান্তি কামনা করে এক মিনিট নিরবতা পালন করা হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com